Breaking News

ভারতে পরিবেশ আন্দোলনকারীদের পুলিশের গুলিঃ নিহত ১০





ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে একটি কপার কারখানা বন্ধের দাবিতে আয়োজিত বিক্ষোভে গুলি চালায় পুলিশ। এতে দুই নারীসহ ১০জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৫জন।। বার্ষিক চার লাখ টন কপার উৎপাদনে সক্ষম কারখানাটি বিক্ষোভের কারণে ৫০ দিনেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে।

মঙ্গলবার জেলা প্রশাসনের সদর দফতর ও বেদান্ত রিসোর্চের কর্মচারীদের এপার্টমেন্ট ভবনের বাইরে কালো পতাকা প্রদর্শনের সময় বিক্ষোভকারীদের ওপর গুলি বর্ষণ করে পুলিশ। রাজ্যের পুলিশ কর্মকর্তা কপিল কুমার সরকার রয়টার্সকে বলেছেন, বিক্ষোভকারীরা যানবাহনে অগ্নিসংযোগ ও পুলিশের ওপর পাথর নিক্ষেপ করলে গুলি ছুঁড়তে বাধ্য হয় পুলিশ।




 স্থানীয়দের অভিযোগ এই বড় কপার কারখানাটি পরিবেশ দূষণ ও মৎস সম্পদকে ঝুঁকির মুখে ফেলছে।





স্থানীয় টেলিভিশনের খবরে দেখানো হয়েছে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও পানি ছিটিয়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করছে পুলিশ। রাজ্যের মন্ত্রী ডি জয় কুমার টেলিভিশনে প্রচারিত বক্তব্যে বলেছেন,  মঙ্গলবার বিক্ষোভকারীদের ওপর পুলিশ যে গুলি চালিয়েছে তা এড়ানোর কোনও উপায় ছিল না।

উল্লেখ্য যে, ভারতের পরিবেশ আদালতের রায়ে ২০১৩ একবার দুই মাসেরও বেশি সময় বন্ধ ছিল বেদান্ত রিসোর্চ কোম্পানির মালিকানাধীন কারখানাটি। পরে সচল হলেও পরিবেশবাদী ও স্থানীয় রাজনীতিবিদদের একাংশ  কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার দাবি তুলে। বার্ষিক চার লাখ টন কপার উৎপাদনে সক্ষম কারখানাটি বিক্ষোভের কারণে ৫০ দিনেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে। স্থানীয় দূষণ নিয়ন্ত্রক দফতর পরিবেশ নীতিমালা না মানায় আগামী ছয় জুন পর্যন্ত কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

No comments