Wednesday, May 9

পারমানবিক বোমা নিরোধক চুক্তি থেকে সরে আসলেন ডোনাল্ড ট্রাম্প




ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী ইস্তেহারে বারাক অবামার সাথে হয়ে যাওয়া ইরানের পারমানবিক বোমা নিরোধোক চুক্তি বাতিল করার ঘোষণার বাস্তবায়ন করলেন ট্রাম্প ।

English: Donald Trump cancel Iran Deal :Europe with Iran

গত ৮ ই মে ২০১৮ ইরানের সাথে পারমাণবিক চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। গতকাল ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দেন।


২০১৫ সালে পৃথিবীর বৃহৎ শক্তিগুলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া এবং জার্মানি পারমাণবিক চুক্তি করেছিল ইরানের সাথে।


বারাক ওবামা যখন আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন সে সময় ইরানের সাথে পৃথিবীর বৃহৎ শক্তিগুলো পরমানু চুক্তি করেছিল।
যুক্তরাষ্ট্র ইরান


এই চুক্তি নিয়ে অনেক সমালোচনা ও মতবাদ ছিল । সৌদি আরব এই চুক্তির ঘোর বিরোধি ছিল । এই ছিক্তিতে ইরান কে ভবিষ্যতে পারমানবিক বোমা বানানোর অধিকার দেওয়া হয়েছিল বলে অনেকেই মনে করে ।



সে চুক্তির মুল বিষয় ছিল, ইরান পরমাণু কার্যক্রম বন্ধ রাখবে এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন ইরানের যে কোন পরমাণু স্থাপনায় যে কোন সময় পরিদর্শন করতে পারবে।


অর্থাৎ ইরান যাতে পারমাণবিক অস্ত্র তৈরি করতে না পারে সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায় ইরানকে নজরদারীর মধ্যে রাখতে পারবে।

একই সাথে ইরানের উপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণাও দিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তিনি আরও বলেন এ ধরনের চুক্তি কখনোই করা উচিত হয়নি।


সেই সাথে তিনি অভিযোগ করে বলেন, ইরান সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছে। লেবাননের হেজবোল্লা, ফিলিস্তিনের হামাস এবং আল-কায়েদাকে ইরান সমর্থন দিচ্ছে ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন "আমরা যদি এখন কিছু না করি, তাহলে আমরা জানি ভবিষ্যতে কী হবে।"
ইরানের সাথে পারমাণবিক চুক্তি আমেরিকার একজন হিসেবে তাঁর জন্য 'বিব্রতকর' বলে মনে করেন তিনি।
Reactions:

0 comments:

Post a Comment