Breaking News

ইন্টারঅ্যাক্টিভ ম্যাপে ঝুঁকিপূর্ণ নদী

বাংলাদেশের নানা প্রান্তে মৃত্যুর মুখে অনেক বড় নদী। মৃত-প্রায় নদীগুলোর কেন এই হাল? এর ফলে কীভাবে বদলে যাচ্ছে এসব নদীর তীরে মানুষের জীবনযাত্রা? জানতে দেখুন মানচিত্রে।
  • আমার নদী

  • পুরোনো ব্রহ্মপুত্র

    ব্রহ্মপুৃত্র নদ পারাপার
    এককালের প্রমত্তা পুরোনো ব্রহ্মপুত্র আজ তার নাব্যতা হারিয়েে এমন পর্যায়ে পৌঁছেছে যে মানুষে এখন হেঁটেই পার হচ্ছে এই নদ। মূলত পলি জমে আর চর জেগেই এই অবস্থা। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • কপোতাক্ষ

    পলিতে ভরাট কপোতাক্ষ
    কপোতের চোখের মত একসময়ের জলে ভরা নদ কপোতাক্ষে এখন জল খুঁজে পাওয়াই কঠিন। পলি জমে ভরাট নদে শুকনো মৌসুমে ঘটিও ডোবে না। নদ এখন কচুরিপানার জঙ্গলে ভরা নোংরা পানির সরু খাল।বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • শীতলক্ষ্যা

    দূষণে কালো নদীর পানি
    শীতলক্ষ্যার তীরে বসবাসকারী অনেক মানুষ যারা একসময় এই নদীর পানি স্বাস্থ্যকর বলে মনে করতেন, তারাই এখন বলছেন দূষণে কালো হয়ে যাওয়া পানি আর দুর্গন্ধই এখন শীতলক্ষ্যার পরিচয়। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • তুরাগ নদ

    তুরাগ নদের দুই পাড়ে একদিকে যেমন ঘনবসতি গড়ে উঠেছে, অন্যদিকে গাজীপুরের কলকারখানা থেকে প্রতিনিয়ত ফেলা বিষাক্ত বর্জ্যের দূষণে দুই পাড়ে তৈরি হচ্ছে গুরুতর স্বাস্থ্য সঙ্কট । বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • বুড়িগঙ্গা

    প্রভাবশালীদের ব্যবসা বাণিজ্যের কারণে বুড়িগঙ্গার দুই পাড় এখন দখলের কবলে। রাজধানীর অর্থনৈতিক কর্মকান্ডের চাপে নদীর পাড় দখল, অবৈধ নির্মাণ এবং দূষণের কবলে বুড়িগঙ্গাকে এখন আর চেনা যায় না।বিস্তারিত পড়তে ক্লিক করুন।
  • চিত্রা

    নদী তীরে অবৈধ স্থাপনা
    এই নদীর দু’কূল চিত্র বা ছবির মতো সুন্দর ছিল বলেই এর নাম চিত্রা। কিন্তু অবৈধ দখলের কারণে সেই সৌন্দর্য এখন বিলীন । জলশূণ্য চিত্রার পাড় ছেড়ে চলে গেছে বহু জেলে যারা জীবিকার জন্য নির্ভর করত চিত্রার ওপরে। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • ধলেশ্বরী

    বিলীন কৃষিজমি
    যমুনায় সেতু নির্মাণের সময় নদী শাসনের জন্য বাঁধ তৈরির কারণে ধলেশ্বরীর প্রধান চ্যানেল বন্ধ করে দেওয়ায় শুকিয়ে গেছে এক সময়কার প্রমত্তা নদী ধলেশ্বরী। জলের অভাবে বরবাদ হয়ে গেছে হাজার হাজার একর কৃষিজমি। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • তিতাস

    মাছের ঘের
    তিতাসে এখন হাজার হাজার মাছের ঘের। দখলদারেরা বাঁশ পুঁতে, জাল দিয়ে ঘিরে আটকে ফেলেছে নদীর জল। নদীতে মাছের চলাচল বিঘ্নিত হয়ে হুমকির মুখে প্রাণীবৈচিত্র্য, পানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় পলি জমে কমছে নাব্যতাও। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • ধরলা

    ধরলায় পাথর উত্তোলন
    ভাঙন-প্রবণ ধরলা ভাঙ্গছে প্রাকৃতিক কারণে, সেইসঙ্গে মানুষের কর্মকাণ্ডেও । ভাঙ্গনের ফলে ঘরবাড়ি হারাচ্ছে সাধারণ মানুষ। বছরের পর বছর অবৈধভাবে পাথর উত্তোলনে প্রতিনিয়ত বদলাচ্ছে নদীর গতিপথ।বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
  • মেঘনা

    মেঘনার ভাঙন
    প্রমত্ত মেঘনার উত্তাল স্রোতে ভাঙন-প্রবণ চাঁদপুর জেলার বহু মানুষ আজ বাস্তুহারা, আর যাদের ঘর টিঁকে আছে বর্ষা মৌসুমে ঘরবাড়ি, ফসলি জমি তলিয়ে যাওয়ার আতঙ্কে দিন কাটান তারা। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।
বাংলাদেশের ৪৩৫টি নদ-নদীর মধ্যে ৫০ থেকে ৮০টি এখন হুমকির মুখে।
গোটা সপ্তাহ জুড়ে নদীপথে ঘুরবেন বিবিসির কাদির কল্লোল। তিস্তা, যমুনা, বাঙ্গালী, পদ্মা এবং মেঘনার তীর ধরে তার যাত্রাপথে তিনি কথা বলবেন নদীতীরের মানুষের সঙ্গে।
তার যাত্রাসূচি এবং নদীপারের মানুষের সঙ্গে তার কথোপকথন শুনতে এখানে ক্লিক করুন